অভিভাবক বার্ষিক আয়ের সনদপত্র

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৯
  • ২২২৯৫ বার দেখা হয়েছে ।
বার্ষিক আয়ের সনদপত্র-annual-income-certificates
বার্ষিক আয়ের সনদপত্র

অভিভাবকের আয়ের সনদপত্র নিয়ে অনেকেই দেখা যায় বিভিন্ন ধরনের Confusion এ পড়ে যান । আজকে আপনাদের সকল Confusion দূর করার জন্য এই পোষ্ঠটি লিখতে বসে গেলাম । তাই অভিভাবকের আয়ের সনদপত্র নিয়ে বিস্তারিত জানতে নিচের পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন :-

 

১. কোথায় থেকে পাবেন অভিভাবকের আয়ের সনদপত্র ।

২. কীভাবে Fill Up করবেন ।

৩. কার কাছ থেকে সত্যায়িত করবেন ।

 

 

উপরে উল্লিখিত প্রতিটি বিষয় নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো, ধৈর্য্য ধরে পুরোটা পড়ুন

 

★ প্রথমত কোথা থেকে পাবেন অভিভাবকের আয়ের সনদপত্র, আপনাদের সুবিধার জন্য আমরা সনদপত্রটি দিয়ে দিয়েছি, নিচে ডাউনলোড বাটনে ক্লিক করে আপনি সনদপত্রটির PDF ফাইলটি ডাউনলোড করতে পারেন, তারপর শুধু কম্পিউটার দোকান থেকে প্রিন্ট করিয়ে নিলেই হবে কিংবা আপনার ইউনিয়ন পরিষদ থেকেও নিতে পারবেন অথবা যে কোনো কম্পিউটার এর দোকানে গিয়ে বললেই আয়ের সনদপত্র দিয়ে দিবে ।

★ তারপর সনদপত্রটি পূরন করতে হবে । ১ম যে খালি বক্সটি দেখতেছেন সেখানে আপনি আপনার সার্টিফিকেট এ যে নামটি আছে সেটি লিখুন । তারপর আপনার অভিভাবকের নামটি লিখবেন । এখন প্রশ্ন হলো অভিভাবকের স্থানে কার নামটি লিখবেন আব্বু নাকি আম্মু , এক কথায় বলতে গেলে আপনার পরিবার নিয়ন্ত্রন করে যে মানুষটা, যিনি পরিবারের জন্য উপার্জন করে থাকেন এবং যিনি পরিবারের পুরো আর্থিক অবস্থা নিয়ন্ত্রন করেন তার নাম-ই লিখবেন অভিভাবকের স্থানে । সোজা কথায় বলতে গেলে আপনার মেইন অভিভাবক যিনি তার নামটি লিখবেন সেটা হতে পারে আপনার আব্বু/আম্মু/বড় ভাই ও বোন অথবা চাচা কিংবা অন্য কেউ । আশা করি কি বুঝাতে চেয়েছি বুঝেতে পেরেছেন ।

 

 

★ তারপরের বক্স গুলোতে গ্রাম, পোষ্ট অফিস, জেলা, উপজেলা, ওয়ার্ড নম্বর, পিতার পেশা এবং একেবারে শেষের ২ টি বক্সে একটিতে পিতার মাসিক আয় এবং অন্যটিতে পিতার বাৎসরিক আয় লিখতে হবে । সকলেই চেষ্টা করবেন আয়ের সঠিক পরিমান-টি দেয়ার জন্য ।

★ এবার আসি সত্যায়িত কাকে দিয়ে করাবেন, সত্যায়িত করানোর জন্য সবচেয়ে ভালো হয় আপনি যদি আপনার নিজ নিজ এলাকার চেয়ারম্যান দিয়ে করান । খেয়াল করবেন আপনার সনদপত্রে কিন্তু একটা লাইন লেখা আছে “ আমার নিকট তিনি ব্যাক্তিগত ভাবে পরিচিত ” অতএব আপনার অভিভাবককে চেনে এমন কোনো ব্যাক্তি (যেমন নিজ এলাকার চেয়ারম্যান) দ্বারা সত্যায়িত করা আপনার জন্য ভালো বলে আমি মনে করি , But সেটাও যদি না করতে পারেন এতে টেনশন করার কিছু নেই আপনি চাইলে ( কলেজ/ভার্সিটির শিক্ষক ) দিয়েও সত্যায়িত করিয়ে নিতে পারেন ।

★ অনেকের মাঝে একটি প্রশ্ন থাকে যে অভিভাবকের আয়ের সনদপত্রের মেইন কপি দিব নাকি ফটোকপি দিব, হ্যা অবশ্যই আপনাকে মেইন কপি জমা দিয়ে হবে । আপনি লক্ষ্য করলে দেখতে পারবেন অধিকাংশ্য চাকরির ক্ষেত্রেই অভিভাবকের আয়ের সনদপত্র এর মূল কপি দেওয়ার কথা বলা হয়ে থাকে

★ আয়ের সনদপত্র নিয়ে টেনশনের কোনো প্রয়োজন নেই ভর্তির পর কখনই তারা এইসব Check করে দেখে না । শুধু শুধু Formality Maintain করার জন্য নিয়ে থাকে ।

★ আজ এই পর্যন্ত-ই চাকরি সংক্রান্ত যেকোনো ফরম খুব সহজে পেতে চাইলে মেনু বার থেকে আপনি আপনার প্রয়োজনীয় ফরম ( যেমন: চারিত্রিক সনদ, ওয়ারেশ সনদ, বার্ষিক আয় প্রত্যয়নপত্র, ভূমিহীন প্রত্যয়ন, স্থায়ী বাসিন্দা সনদ, বেকারত্ব সনদ, ইপিআই কর্মীর প্রত্যয়ন পত্র, অভিভাবক সম্মতিপত্র, অবিবাহিত সনদ পত্র, এছাড়াও চালান ফরম, বাংলা বায়ো ডাটার ফরম, ইংলিশ বায়োডাটার ফরম, নতুন পাসপোর্ট ফরম, পাসপোর্ট রি-ইস্যু ফরম এবং জন্ম নিবন্ধন ফরম, আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন ফরম ) এই গুলো ডাউনলোড করে নিতে পারবেন ।

বার্ষিক আয়ের সনদপত্র-annual-income-certificates

নিচে দেয়া চাকরি সংক্রান্ত যেকোনো ফরম খুব সহজে পেতে চাইলে মেনু বার থেকে আপনি আপনার পছন্দমতো ফরম ডাউনলোড করে নিতে পারবেন ।
চারিত্রিক সনদ অভিভাবক বার্ষিক আয়ের সনদপত্র
অভিভাবক সম্মতিপত্র অবিবাহিত সনদ পত্র
ওয়ারেশ সনদ বেকারত্ব সনদ
স্থায়ী বাসিন্দা সনদ ইপিআই কর্মীর প্রত্যয়ন পত্র
ভূমিহীন প্রত্যয়ন চালান ফরম
বাংলা বায়ো ডাটার ফরম ইংলিশ বায়োডাটার ফরম
নতুন পাসপোর্ট ফরম পাসপোর্ট রি-ইস্যু ফরম
জন্ম নিবন্ধন ফরম আইডি কার্ড সংশোধন ফরম

 

 




Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category