অভিভাবকের সম্মতিপত্র [ অভিভাবক সম্মতিসূচক সনদপত্র ]

  • আপডেটের সময় : বুধবার, ১ মে, ২০১৯
  • ১৮১৬৩ বার দেখা হয়েছে ।
অভিভাবকের-সম্মতিপত্র-অভিভাবক-সম্মতিসূচক-সনদপত্র

অভিভাবকের সম্মতিপত্র : বর্তমানে প্রায় অধিকাংশ চাকরিতেই অভিভাবকের সম্মতিপত্র চাওয়া হয় কিন্তু অনেকেই জানেন না অভিভাবকের সম্মতিপত্র আসলে কি এবং সেটি কীভাবে লিখতে হয় ? যারা এই বিষয়টি নিয়ে ঘাবড়িয়ে যান তাদের জন্য আজকের এই পোষ্টটি লিখা হয়েছে । অভিভাবকের সম্মতিপত্র নিয়ে বিস্তারিত জানতে নিচের পুরো পোষ্টটি পড়ুন তাহলে এই বিষয়টি নিয়ে আপনার আর কোনো Confusion থাকবে না !

 

 

নিচের পুরো পোষ্টটি থেকে আপনি যা যা জানতে পারবেন 

১. কোথা থেকে পাবেন অভিভাবকের সম্মতিপত্র । 

২. অভিভাবকের সম্মতিপত্র আসলে কি । 

৩. অভিভাবকের সম্মতি পত্র কার মাধ্যমে লিখতে হয় ।

৪. সম্মতি পত্রটি কার কাছ থেকে সত্যায়িত করবেন ।

৫. কীভাবে ফরমটি পূরন করবেন ।

 

অভিভাবকের সম্মতিপত্র নিয়ে উপরে উল্লিখিত পাচঁটি বিষয় সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে, ধৈর্য্য সহকারে পুরোটা পড়ুন

 

যেকোনো ফটোকপির দোকানে বা লাইব্রেরিতে গিয়ে বলবেন একটি অভিভাবকের সম্মতি পত্র আপনার লাগবে । তখন তারা আপনাকে একটি অভিভাবকের সম্মতি পত্রের ফরম দিয়ে দিবে । তাছাড়া আপনি যদি সম্মতি পত্রটির অরজিনাল ফাইলটির PDF ডাউনলোড করে নিতে চান তাহলে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে সেটি নিয়ে নিতে পারবেন । তারপর যেকোনো কম্পিউটার দোকান থেকে শুধু প্রিন্ট দিয়ে দিলেই হবে ।

অভিভাবক সম্মতিপত্র বলতে বুঝানো হয় চাকরিতে যাওয়ার জন্য আপনার পিতা কিংবা পরিবারের অন্য কারো কোনো আপত্তি নেই তারা স্বজ্ঞানে ও সুস্থ মস্তিষ্কে আপনাকে চাকরিতে যাওয়ার জন্য সম্মতি (অনুমতি) প্রদান করেছেন ।

অভিভাবক সম্মতিপত্র বলতে বুঝায় অভিভাবক দ্বারা সম্মতি প্রদানকৃত ফরম । তাহলে বুঝাই যাচ্ছে যে সেটি অভিভাবক দ্বারা পূরনকৃত হতে হবে । এখন অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যে অভিভাবক বলতে কাদের বুঝানো হয় ; অভিভাবক হতে পারেন আপনার পিতা, মাতা, ভাই, বোন কিংবা যিনি আপনার অভিভাবকের দায়িত্ব পালন করেন । এই কথাটি বলার কারন হলো অনেকের পিতা-মাতা না ও থাকতে পারেন, তখন আপনার অভিভাবকের দায়িত্ব যিনি পালন করেন তার স্বাক্ষর নিয়েই আপনি এই সম্মতিপত্রটি পূরন করতে পারবেন ।

সম্মতিপত্রটি পূরন করা শেষ হলে সেটি সত্যায়িত করতে হবে । সত্যায়িত করার জন্য আপনাকে কোনো গেজেটেড কর্মকর্তার কাছে যেতে হবে না । অভিভাবক সম্মতিপত্রটি আপনি আপনার সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত করে নিতে পারবেন । এক কথায় বলতে গেলে অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত করতে হবে ।

অভিভাবক সম্মতিপত্রটি আপনার অভিভাবক লিখবেন, অনেকটা এ রকম ;

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, সন্তানের নাম লিখুন  (আপনার নাম),  পিতার নাম লিখুন (আপনার পিতার নাম), মাতার নাম লিখুন (আপনার মাতার নাম), আপনার গ্রামের নাম, ডাকঘরের নাম লিখুন , থানার নাম লিখুন, উপজেলার নাম লিখুন তারপর আপনার জেলার নাম, সে আমার সন্তান ।

তাকে ‘‘ আপনি যে চাকরিতে যোগদান করতে চান সেটি উল্লেখ করুন ” চাকরির জন্য স্ব-জ্ঞানে সম্মতি প্রদান করিলাম । তার এই নিয়োগের জন্য আমার বা আমার পরিবারের কাহারো কোনো আপত্তি নাই ।

                আমি তাহার সর্বাঙ্গীন উন্নতি ও সাফল্য কামনা করি ।

তারিখ: ………………………… hhhghhhhhhhhhhh অভিভাবকের স্বাক্ষর ……………………………..                                                                 

আজ এ পর্যন্ত-ই চাকরি সংক্রান্ত যেকোনো ফরম খুব সহজে পেতে চাইলে উপরের মেনু বার থেকে আপনার প্রয়োজনীয় ফরম ( যেমন: চারিত্রিক সনদপত্র, বার্ষিক আয় প্রত্যয়নপত্র, অভিভাবক সম্মতিপত্র, ওয়ারেশ সনদ, ভূমিহীন প্রত্যয়ন, স্থায়ী বাসিন্দা সনদ, বেকারত্ব সনদ, ইপিআই কর্মীর প্রত্যয়ন পত্র, অবিবাহিত সনদ পত্র, এছাড়াও চালান ফরম, বাংলা বায়ো ডাটার ফরম, ইংলিশ বায়োডাটার ফরম, নতুন পাসপোর্ট ফরম, পাসপোর্ট রি-ইস্যু ফরম এবং জন্ম নিবন্ধন ফরম, আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন ফরম ) এই গুলো ডাউনলোড করে নিতে পারবেন ।

অভিভাবকের-সম্মতিপত্র-guardian-consent-form

 

 




Please Share This Post in Your Social Media

More News Of This Category